Tuesday 19 February 2013

সিলগালা করা চিঠি






"প্রধানমন্ত্রী কাছে লেখা আমার সিলগালা করা চিঠি"
তাং-১৯/০২/২০১৩

ফেসবুক এভিনিউ,
ইন্টারনেট
মহাত্মনা,

আমার সালাম নিবেন। আপনার দেশের এক সাধারন মানুষ আমি। আমার কিছু হতাশা জানাতেই এই চিঠি। হে গনতন্ত্রের মানসকন্য আপনার হয়ত জানা থাকবে এক গনতান্ত্রিক দেশের একটি গুরুত্বপূর্ন বিষয়। তাহলে এদেশ থেকে কেন ইসলামপন্থিদের মত প্রকাশের স্বাধীনতা কেড়ে নেয়া হচ্ছে? কেন দাড়ি টুপি দেখে মানুষদের জামাত শিবির মনে করে পেটানো হচ্ছে? কেন ফাও কামে ইউটিউব বন্ধ করে দেয়া হয় যেখানে দেশেইধর্মকারি, সচলায়তন, সামু আর আমুর মত প্লাটফর্মে ধর্মকে গালাগালি বন্ধ করেদেয়া হয়না? কেন যারা মত প্রকাশের অধিকারকে ব্যবহার করে তাদের অধিকার কেড়ে নেয়া হয় আর যারা অপব্যবহার করে তাদের গানম্যান দেয়া হয়? হে মহাত্মনা,আপনি তো প্রায়ই দুর্নীতির বিরুদ্ধে কথা বলেন তাহলে আপনার দলের নেতা কর্মীরা কিভাবে ইচ্ছামত দুর্নীতি করেবুক ফুলিয়ে হাটে? আপনার হয়ত জানার কথাপদ্মা সেতু হলে এদেশের অর্থনৈতিক অবস্থার ব্যপক উন্নতি হবে তাহলে কোন কারনে সামান্য দুইজন আবুলকে বাঁচাতে পুরো প্রকল্পকে বাঁশ দেয়া হয়। আপনার দলের নেতারা সরাসরি দুর্নীতিতে জড়ালেও কেন তাদের বিচার করা হলনা? আপনার হয়ত জানার কথা এদেশের অধিকাংশ মানুষ দারিদ্রসীমার অনেক নীচে বাস করে। এসব মানুষের উন্নতির জন্য কিছু না করে হঠাত্অস্ত্র কেনার এত খায়েশ আপনার কেন উঠল তা আমার জানতে ইচ্ছা করে। তাও চড়া সুদে আপনি যখন ঋন নিবেন তা তো আমাদেরই পরিশোধ করতে হবে। সেটা কি আপনি ভেবে দেখেছেন? আপনি জানেন বাংলাদেশের মানুষদের বিদ্যুত্এর বিল মেটাতে হাঁপিতেশ করতে হয় তবুও কেনকুইক রেন্টালের মত অদূরদর্শী পরিকল্পনাকে বাঁচাতে বারবার বিদ্যুত্এর দাম বাড়ানো হচ্ছে তা আমিজানতে চাই। আপনি জানেন বাংলাদেশ নব্বই ভাগ মুসলিমের দেশ আর সেই দেশে কয়েকজন মৌলবাদী নাস্তিককে বাঁচাতে আপনি কেন এত মানুষকে ঠকালেন তা আমি জানতে চাই। কিভাবে একটা গনতান্ত্রিক দেশে মানবতা আর গনতন্ত্রের ঘোর বিরোধী কমুনিস্টরা রাজনীতি করে তা আমি জানতে চাই। কোন কারনে আমার দেশ এবং নয়া দিগন্তের মতো পত্রিকাকে পঙ্গু করে দেয়া হচ্ছে? কিভাবে আপনার ছাত্রলীগের সোনার ছেলেরা এত দুর্নীতিকরার পরও পার পেয়ে যাচ্ছে তার জবাব চাই। এদেশের বিরোধী দল তো এমনিতেই অর্ধেক খোঁড়া তারপরও তাদের যেকোন কর্মসূচিতে আপনার পেটোয়া আর বুদ্ধিজীবী বাহিনী কেন তাদের বিরুদ্ধে উঠেপড়ে লাগে তাদের পেটাতে? কিভাবে আপনি আপনার মন্ত্রীসভায় রাজাকার রেখে যুদ্ধপরাধীদের বিচার চান তা আমাকে অবাক করে। আপনি তো ডিজিটাল বাংলাদেশ গড়তে উদ্যত তাহলে এখনও কোন কারনে চড়া দামে আমাদের কচ্ছপগতির ইন্টারনেট চালাতে হচ্ছে তার জবাব চাই। কয়েকটি সুযোগ পাওয়ার পরও কেন নতুন সাবমেরিন কেবল যুক্ত করা হচ্ছেনা বলতে পারবেন কি? ডক্টর ইউনুস অথবা আবেদ স্যারকে কেন প্রাপ্য মর্যাদা থেকে বঞ্চিত করা হচ্ছে বলতে পারবেন কি? কেন একদল মানুষকে পুলিশি নিরাপত্তায় আন্দোলন করতে দিয়ে আরেকদলকে সেই পুলিশদের দ্বারা গুলি করা হচ্ছে? আমার আরো অনেক কিছু বলার ছিল তবে তা এই চিঠিতে বলা সম্ভব না। আশাকরি আপনি আমার চিঠি পাবেন এবং এর জবাবও দিতে পারবেন।

আপনার পরিবারবর্গ আর মন্ত্রীসভাকে সালাম জানিয়ে আমি আমার চিঠি শেষ করলাম।

ইতি
একটা নষ্ট

No comments:

Post a Comment